বই রিভিউ – ইহুদিকথা

Book Ehudi Kotha - Amitava Sengupta

লেখক পরিচিতি – অমিতাভ সেনগুপ্তের জন্ম ১৯৫৪। ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর । তারপর আমেরিকান ইউনিভার্সিটি সেন্টার-এ ট্রান্সক্রিপশনের চাকরি। এর পর করেছেন আকাশবাণীর সংবাদবিভাগে চুক্তিভিত্তিক কাজ। তারপর ফুড-কর্পোরেশন-এ সরকারি চাকরি, কিন্তু লেখালেখির নেশা তাঁকে তারিয়ে বেড়িয়েছে। এরই মধ্যে নানান পত্রপত্রিকায় লেখালেখি চলেছে সমান্তরাল ভাবে। অবশেষে সরকারি চাকরি ছেড়ে পাকাপাকি ভাবে লেখালেখিতে নিজেকে ডুবিয়ে দেয়া। যার ফসল ইহুদিকথা। অতীতে, সুস্থ, সফর পত্রিকার চুক্তিভিত্তিক সম্পাদনা  সহযোগী, উত্তরবঙ্গ  সংবাদ পত্রিকার দক্ষিণবঙ্গ শাখায় সম্পাদনা সহযোগীরও কাজ করেছেন। এছাড়াও নানান পত্রপত্রিকায় বিশেষত ভ্রমনআড্ডা, লিপিনাগরিক ইত্যাদি, ইত্যাদি পত্রিকায় চলছে লেখালেখির কাজ, আর তার সাথে চলছে উইকিপেডিয়াতে সম্পাদনার কাজ। এর সঙ্গে চলছে পুরোদস্তুর ব্লগলেখা, বিষয় সেই, ভ্রমণ, ইতিহাস,পুরাণ ও অন্যান্য। তাছাড়া ওয়াইল্ড-লাইফ ফটোগ্রাফির ওপর রয়েছে অদম্য ভালবাসা। যা তাঁকে বারবার টেনে নিয়ে যায় জঙ্গলে, আদিবাসিদের মাঝখানে যেখানে মানুষ আজও আদিম।

ইহুদিকথা – ২০১৫ প্রথম প্রকাশিত ইহুদিকথা, কিন্তু আমার জানা থাকলেও বইটি আমার হাতে এসে পৌছায় কয়েক মাস আগে। বইটি মূলত ইহুদিদের ওপর দীর্ঘদিনের গবেষণার ফল। বইটিতে ইহুদিদের উৎপত্তি, বিকাশ,  তিন হাজার বছরের ছিন্নমূল জীবন “ডায়াস্পোরা”-  প্রসঙ্গগুলি মূখ্য আকর্ষণ। ইতিহাসের বিভিন্ন মোড়ে বারবার বদলাতে থাকা  প্রবাসী, ছিন্নমূল ইহুদি সমাজচিত্র এবং জাতি মনস্তত্ত্বের বর্ণনা রয়েছে । ছিন্নমূল, মিশ্র সমাজে মুখ গুঁজে থাকা  ইহুদি সংস্কৃতি, ধর্ম বিশ্বাস কীভাবে বারবার সঙ্কটগ্রস্ত হয়েছে, তাদের  আত্মিক টানাপোড়েন, বিভিন্ন সময়ে ইউরোপ, আফ্রিকায় ইহুদি  নিপীড়ন, জাতিদাঙ্গায় (পগ্রম) পূর্ব ইউরোপ, জারের রাশিয়া, নাৎসি জার্মানিতে ইহুদি-মেধ -সবটুকু পাঠকের  গ্রহণযোগ্য করে তুলে ধরেছে ইহুদিকথা। মসিহা আব্রাহামের কাল থেকে সত্তরের দশকের অন্তিমে ক্যাম্প ডেভিড চুক্তি পর্যন্ত এ কাহিনির বিস্তার। বাংলা এবং ভারতীয় আঞ্চলিক ভাষায় এটিই সর্বপ্রথম ইহুদিদের নিয়ে প্রয়াস। আসলে বইটি ফিকশান্‌ধর্মী হলেও নন-ফিকশান্‌ অর্থাৎ বাস্তব ইতিহাসকে ভিত্তি করে লেখা। তাই আমরা যারা পৃথিবীর বিভিন্ন সম্প্রদায় নিয়ে লেখালেখি করি বা কৌতূহলি, তাদের জন্য এই বইটি অপরিহার্য।

অন্যদের রিভিউ – ইহুদি কথা

Sopan Book Cover Ehudi Katha Book Review - Page1
Ehudi Katha Book Review - Page2 Ehudi Katha Book Review - Page3
প্রকাশক – সূর্যেন্দু ভট্টাচার্য ,রূপালি প্রকাশন।
ISBN -978-93-81669-723
পাওয়া যাচ্ছে  – দেবুকস্টোর, দেজ পাবলিশিং কলেজস্ট্রিট।
অনলাইন পাওয়া যাচ্ছে – Rubanshop
পাতা – ১৯১
মূল্য -২৫০/

লেখকের ব্লগ – অমিতাভ সেনগুপ্ত
লেখকের ফেসবুক পেজঅমিতাভ সেনগুপ্ত ব্লগার

 

স্বত্ব © বংব্লগার আপনার যদি মনে হয় বা ইচ্ছা হয় তাহলে আপনি এই লেখাটি শেয়ার করতে পারেন কিন্তু দয়াকরে এর লেখকের নাম ইন্দ্রজিৎ দাস উল্লেখ করতে ভুলবেন না। ভুলে যাবেননা চৌর্যবৃত্তি মহাদায়, যদি পড়েন ধরা।

যদি আপনি আপনার নিজের ছবি এখানে দেখতে পান এবং তাতে যদি আপনার কোন রকম আপত্তি থাকে তাহলে অবশ্যই ই-মেল করে আপনি উপযুক্ত প্রমাণসহ আপনার দাবি জানাতে পারেন।দাবিটি ন্যায্য প্রমাণিত হলে, সে ক্ষেত্রে ছবিটি সরিয়ে ফেলা হবে।

Share

বং ব্লগার

“বং ব্লগার” একজন আস্ত পাগল, অশিক্ষিত, জ্ঞানগম্য হীন ট্রাভেলার। পথের সম্বল সামান্য পুঁজি যা মাঝে মাঝে জোটেও না, আর মনে অজানাকে জানার ও দেখার তীব্র আকাঙ্ক্ষা। হয়ত, সবটাই ভোরের স্বপ্ন, তাতে কি যায় আসে? হয়তো সবটাই কাল্পনিক, তাতেও কি কিছু যায় আসে? সবটা মিলিয়েই আমি চিৎকার করে বলতে চাই, আমি “বং ব্লগার”।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine + 8 =

Subscribe for Free Newsletter

Subscribe for Free Newsletter

If you would like to be always informed about BongBlogger's latest Post and update, just fill the form with your name and email. In case you require any additional information, it shall be our pleasure to furnish the same.Please feel free to contact BongBlogger contact@bongblogger.com or Contact . Thank you so much for your support.