রামকৃষ্ণের শিষ্যা – যোগীন মায়ের বাড়ি

প্রায় এক বছর আগে শ্রী রামকৃষ্ণের ওপর লেখা একটা বই আমার হাতে আসে যার থেকে আমি তাঁর ভক্তশিষ্যদের সম্পর্কে বেশ কিছু তথ্য পাই। স্বামী বিবেকানন্দ সহ সতেরো জন গৃহত্যাগী সন্ন্যাসী ছাড়াও শ্রীশ্রীঠাকুরের কিছু গৃহী ভক্তের কথাও এই বই থেকে জানতে পারি। গৃহী ভক্তদের মধ্যে উল্লেখযোগ্য হলেন শ্রী মহেন্দ্রনাথ গুপ্ত অর্থাৎ শ্রীরামকৃষ্ণকথামৃতের রচয়িতা শ্রীম, নাট্যকার গিরিশ চন্দ্র ঘোষ এবং অক্ষয় কুমার সেন। আর স্ত্রী ভক্তদের মধ্যে উল্লেখযোগ্য গোলাপ মা, যোগীন মা এবং গৌরী মা।

Yogin Ma

যোগীন মা – যোগীনমা বা যোগীন্দ্রমোহিনী বিশ্বাস ১৮৫১ সালের ১৬ ই জানুয়ারী উত্তর কলকাতার বাগবাজার অঞ্চলের খ্যাতনামা চিকিৎসক শ্রী প্রসন্ন কুমার মিত্রের ঘরে জন্মগ্রহণ করেন, খুবই অল্পবয়সে তাঁকে শ্রী অম্বিকাচরণ বিশ্বাসের হাতে পাত্রস্থ করাহয় , বিভিন্ন সাংসারিক কারণে তাঁর বিবাহিত জীবন সুখের না হওয়ায় তিনি তাঁর একমাত্র মেয়ে গানুর হাত ধরে বাগবাজারে বাপের বাড়িতে এসে ওঠেন, এর কিছুকাল পরে ১৮৮২ সালে ঠাকুর শ্রীরামকৃষ্ণের গৃহী ভক্ত বলরাম বসুর বাড়িতে যোগীনমা পরমহংসের দর্শন পান এবং তাঁর কৃপা লাভে মায়ের জীবনের দিশা পরিবর্তিত হয় ; তাঁর আজন্মলালিত ঈশ্বরচেতনা পূর্ণরূপে পল্লবিত হওয়ার সুযোগ লাভ করে, প্রথমদিকে যোগীনমা অন্যান্য গৃহী ভক্তদের মতোই ঠাকুরের জন্য বিভিন্ন ধরণের সুস্বাদু ব্যঞ্জন প্রস্তূত করে আনতেন , কিন্ত জহূরী যেমন হীরে চিনতে ভুল করেন না তেমনি শ্রীরামকৃষ্ণ এই ঈশ্বরের প্রতি নিবেদিতপ্রাণা ভক্তটিকে ঠিক চিনে নেন কিছুদিনের মধ্যেই। যোগীনমায়ের ঈশ্বরভক্তি এবং আনুগত্যবোধ দেখে ঠাকুর তাঁকে দেবীমন্ত্রে দীক্ষা দেন; এরপর বেশ কিছু বছর তিনি গুরুর অনুমতিক্রমে বৃন্দাবনে গিয়ে বসবাস করেন। ১৮৮৬ সালে শ্রীরামকৃষ্ণ নশ্বরদেহ ত্যাগ করলে যোগীনমা বৃন্দাবন থেকে কলকাতায় ফিরে এসে গুরুপত্নীর ছায়াসঙ্গিনী রূপে বাগবাজারে উদ্বোধনে বসবাস করতে শুরু করেন। এই সময়ে ১৯০০সালের ২০সে নভেম্বর উদ্বোধন-কার্যালয়ের তৎকালীন কার্যনির্বাহী সম্পদক স্বামী সরদানন্দ পুরীতে তন্ত্রমতে যোগীনমায়ের পূর্ণাভিষেক করান এবং তাঁকে বৈদিক মন্ত্রে দীক্ষিত করেন।

Yogin Ma's House at Bagbazar Street, Kolkata, West Bengal, India
Shiva Temple- in Yogin Ma's House at Bagbazar Street, Kolkata, West Bengal, India Marble Tablet - House of Yogini Ma, Bagbazar, Kolkata, West Bengal, India

যোগীনমায়ের বাসভবন : বাগবাজারে যোগীন মায়ের বাসভবনটি বর্তমানে মিত্র পরিবারের তত্বাৱধানে সংরক্ষিত। বাড়ির সামনের অংশটি বেশ কয়েকবার সংরক্ষণ করা হলেও পিছনের অংশ এখনো অপরিবর্তিত অবস্থায় রয়েছে। স্থানীয় অধিবাসীদের কাছে জিজ্ঞাসাবাদ করে জানলাম যোগীন মায়ের আবির্ভাব এবং তিরোধান দিবস উপলক্ষে উদ্বোধনের সঙ্গে সঙ্গে এই মিত্র বাড়িতেও মহাধুমধামের সঙ্গে বিভিন্ন পূজানুষ্ঠাণের আয়োজন করা হয়।

Some Photographs of Udbodhan

Entrance - "Udbodhan", House of Holy Mother Sarada Ma - Bagbazar Street, Kolkata, West Bengal, India

কি ভাবে যাবেনঃ বাগবাজার মাল্টিপারপাস স্কুলের ঠিক আগে।

ঠিকানা :- ৫৯বি বাগবাজার স্ট্রীট, কলকাতা – ৭০০০০৩

স্বত্ব © বংব্লগার আপনার যদি মনে হয় বা ইচ্ছা হয় তাহলে আপনি এই লেখাটি শেয়ার করতে পারেন কিন্তু দয়াকরে এর লেখকের নাম ইন্দ্রজিৎ দাস উল্লেখ করতে ভুলবেন না। ভুলে যাবেননা চৌর্যবৃত্তি মহাদায়, যদি পড়েন ধরা।

যদি আপনি আপনার নিজের ছবি এখানে দেখতে পান এবং তাতে যদি আপনার কোন রকম আপত্তি থাকে তাহলে অবশ্যই ই-মেল করে আপনি উপযুক্ত প্রমাণসহ আপনার দাবি জানাতে পারেন।দাবিটি ন্যায্য প্রমাণিত হলে, সে ক্ষেত্রে ছবিটি সরিয়ে ফেলা হবে।

Share

বং ব্লগার

"বং ব্লগার" একজন আস্ত পাগল, অশিক্ষিত, জ্ঞানগম্য হীন ট্রাভেলার। পথের সম্বল সামান্য পুঁজি যা মাঝে মাঝে জোটেও না, আর মনে অজানাকে জানার ও দেখার তীব্র আকাঙ্ক্ষা। হয়ত, সবটাই ভোরের স্বপ্ন, তাতে কি যায় আসে? হয়তো সবটাই কাল্পনিক, তাতেও কি কিছু যায় আসে? সবটা মিলিয়েই আমি চিৎকার করে বলতে চাই, আমি "বং ব্লগার"।

You may also like...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × four =

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Subscribe for Free Newsletter

Subscribe for Free Newsletter

If you would like to be always informed about BongBlogger's latest Post and update, just fill the form with your name and email. In case you require any additional information, it shall be our pleasure to furnish the same.Please feel free to contact BongBlogger contact@bongblogger.com or Contact . Thank you so much for your support.